আজ || শনিবার, ১৯ অক্টোবর ২০২৪
শিরোনাম :
  বিপুল উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে হিন্দু সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব লক্ষ্মীপূজা অনুষ্ঠিত       বাহরাইন শ্রমবাজার নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (LMRA) এর প্রধান নির্বাহী কর্মকর্তা সাথে বাংলাদেশ দূতাবাসের চার্জ দ্য অ্যাফেয়ার্সের বৈঠক       ফেনীর দাগনভূঞায় আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালিত       ফেনীর দাগনভূঞায় বিশ্ব হাত ধোয়া দিবস উপলক্ষে র‍্যালি ও আলোচনা সভা       বাহরাইনের ফ্যামিলি মাইক্রোফাইন্যান্স হাউসের প্রধান নির্বাহী কর্মকর্তা সাথে দূতাবাসের চার্জ দ্য অ্যাফেয়ার্সের বৈঠক       বাহরাইনের বিচার, ইসলামী ও আওকাফ বিষয়ক মন্ত্রীর সাথে বাংলাদেশ দূতাবাসের চার্জ দ্য অ্যাফেয়ার্সের বৈঠক       ক্ষমতার প্রভাবে শিক্ষকতা না করেও ১৫বছর যাবত স্কুলের বেতন উত্তোলন করেন রাবেয়া আক্তার রাবু       বাহরাইনে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হলো শারদীয় দুর্গোৎসব       নানা আনুষ্ঠানিকতার মধ্যে বাংলাদেশ জাতীয় হিন্দু মহাজোট বাহরাইন শাখার আয়োজনে নবমী পূজা পালিত       বাংলাদেশ নজরুল সেনা ফেনী জেলার উদ্যোগে সাধারন সভা অনুষ্ঠিত    
 


আমাকে স্থির রাখার চাবি তো তাদের কাছে: মো. ইমাউল হক পিপিএম

অনলাইন ডেস্ক :

ফেসবুকে নাকি পাঠক সংকট।আমি সহ সবাই লেখক।কেউ হয়ত পড়বে না।আমার এই লেখা টি ইংরেজী ভার্সনে (Cyclic World ,Cyclic Man) প্রায় এক হাজার পাঠ হয়েছে।তাই বাংলা অনুবাদ পোষ্ট করলাম।না পড়ে লাইক ,কমেন্ট না দেওয়াই ভাল।

বেপরোয়া,উলঙ্গ, উশ্শৃংখল, শয়তান সাদৃশ্য মানুষ গুলি নিষ্পাপ, সহজ সরল ,দূর্বল পরিশ্রমী মেধাবী মানুষ গুলোকে যে কোন কাজেই ঘুরপাক দিয়ে পৃথিবীর অভ্যন্তরীণ ঘূর্নন টাকে নষ্ট করে দিচ্ছে।

পৃথিবী যখন ঘোরে,তখন আমি না ঘুরে যাব কোথায়। অত বড় পৃথিবী,আর তা যে চারদিক ঘোরে এটা প্রমাণ করতে ভৌগলিক বিজ্ঞদের অনেক সময়ই লেগেছিল।

আর সেই পৃথিবীর মধ্যেই মানুষ। তুলনামূলক ভাবে ছোট ।সে মানুষ অবশ্যই ঘুরবে।আর সেটাই স্বাভাবিক। মানুষ হিসেবে অনেকেই ঘুরছে।আর এটা প্রমাণ করতে হবে না।কারন দৃশ্যমান। শুধুই কি ঘুরছে ঘুরপাক খাচ্ছে।মাঝে মাঝে ডিগবাজিও খাচ্ছে।ঘুরপাকের কারনে কেউ কেউ অস্থির হয়ে গা ঘেমে মাথা ঘুরে পড়ে যাচ্ছে ।কিন্ত কেউ দেখে ,কেউ দেখে না।কিন্ত পৃথিবী যখন ঝাকুনি খায়, নড়ে ওঠে তখন মানুষ কেন অনেক কিছুই উল্টে যায়।

এখন পৃথিবী ঘোরে প্রকৃতির নিয়মে। কিন্ত মানুষ কে ঘুরায় মানুষ। কাজের জন্য, খাবারের জন্য, টাকার জন্য, চিকিৎসার জন্য, কাপরের জন্য ঘুরায়।আর ঘুরানি র নির্দিষ্ট কোন সূত্র নেই ।এমন ভাবে সুযোগে সদ্ব্যবহার করে ঘুরানি দেয় যে ভুক্তভোগী লোকের চক্রর দিতে দিতে জীবন ঘুরে উল্টে যায়।

যাদের হাতে ক্ষমতা তারাই ঘুরানোর দায়িত্বে থাকে।তারা নিজেদের স্বার্থের জন্য,ক্ষমতা দেখাতে ,অনেকটা ইচ্ছে করে ঘুরায়। এ ধরনের ঘুরপাক আর ঘূর্নন তাদের বিনোদন। কিন্ত বার বার ঘুরপাক খেয়ে যারা পৃথিবীর বুকে টিকে থাকে তারা ঠিকই ঘুরানোর ড্রাইভার দের ধরে ফেলে ।কিন্ত তত দিনে তাদের জীবন থেকে অনেক পথ ও সময় অতিক্রম হয়ে যায়।

কেউ ঘোরে ন্যায় বিচারের জন্য। কেউ ঘোরে সনদের জন্য। কেউ ঘোরে হিসাব মিলানোর জন্য, কেউ ঘোরে সুস্থ হওয়ার জন্য। কেউ ঘোরে ক্ষমতার জন্য, কেউ ঘোরে আক্রমণ করার জন কেউ ঘোরে আত্মসম্মান আত্মরক্ষার জন্য। কেউ ঘোরে জীবন নাশের তালে ,কেউ ঘোরে জীবন দানের জন্য।

বেপরোয়া,উলঙ্গ, উশ্শৃংখল, শয়তান সাদৃশ্য মানুষ গুলি নিষ্পাপ, সহজ সরল ,দূর্বল পরিশ্রমী মেধাবী মানুষ গুলোকে যে কোন কাজেই ঘুরপাক দিয়ে পৃথিবীর অভ্যন্তরীণ ঘূর্নন টাকে নষ্ট করে দিচ্ছে।

শান্তি কামী অনুগত মানুষ গুলোর সাধারণ জীবনের গতিপথ কে নষ্ট করে দিচ্ছে।মানুষ সমাজের রুচিশীল ধারণাকে বিপরীত বিপর্যয়ের দিকে নিয়ে যাচ্ছে।
এই সমস্ত মানুষের লাগাম ধরতে হবে।অবৈধ ভাবে যারা সহজ সরলকে ঘুরাচ্ছে তাদের ঘুরানোর যন্ত্রপাতি নষ্ট করে মেধা ও পরিশ্রমী মানুষ গুলোকে পৃথিবীর বুকে স্হির ভাবে চলতে দেওয়ার পদক্ষেপ নিতে হবে।আর পেতাত্বাদের ঘুরপাক থেকে রক্ষা করে মানবতার বরপুত্র দের স্থিতিশীল করে একটি আদর্শ ও পরিনত সমাজ গঠন করতে আমাদের এগিয়ে আসতে হবে ।

প্রয়োজনে ঘুরপাকে নিমজ্জিত সবাই একসাথে বড় ধরনের ঘুরপাকের ধাক্কা সহ্য করে হলেও ঐ সমস্ত হনুমান দের ঘুরানোর বিদ্যা,বুদ্ধি, নষ্ট করে তাদের অবস্থান কে মানবতার কাতারে নিয়ে আসতে হবে।

তখন আর আমার আপনার মত আম- মানবের ঘুরপাকের যন্ত্রনায় কাতরাতে হবে না।

লেখক:
মোঃ ইমাউল হক পিপিএম ইন্টেলিজেন্স এন্ড মিডিয়া সেল ১৪ আর্মড পুলিশ ব্যাটালিয়ন কক্সবাজার।


Top