আজ || বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪
শিরোনাম :
  ফেনী ইউনিভার্সিটির আইন বিভাগের মুটিং সোসাইটির উদ্যোগে মডেল ইয়ুথ পার্লামেন্ট অনুষ্ঠিত       ফেনীতে দলীয় কোন্দল, নেতা-কর্মীদের সামলাতে হিমশিম খাচ্ছে জেলা বিএনপি       ম্যাজিস্ট্রেসি পাওয়ারে সেনাবাহিনী যা যা করতে পারবে       ৬০ দিনের জন্য সারাদেশে ম্যাজিস্ট্রেসি ক্ষমতা পেল সেনাবাহিনী       ফেনীতে আধিপত্য বিস্তার নিয়ে ছাত্রদলের দুই গ্রুপে সংঘর্ষ, দুই সংবাদকর্মী সহ আহত ১২       ১৪ দিনে বাংলাদেশে রেমিট্যান্স এলো ১৪ হাজার কোটি টাকা       কুমিল্লা ও ফেনীতে বন্যায় ক্ষতিগ্রস্ত কৃষকদের মাঝে আনসার মহাপরিচালকের আমন ধানের চারা বিতরণ       বাহরাইনে দেশীয় সংস্কৃতিতে বিয়ে, উচ্ছ্বসিত প্রবাসীরা বাংলাদেশিরা!       রাজনৈতিক প্রতিহিংসার কারণে মিথ্যা মামলায় ফাঁসানোর অভিযোগ করেন মুনছুর ভূইয়া       দেশের ২৫ জেলায় নতুন জেলা প্রশাসক (ডিসি) নিয়োগ দিয়েছে সরকার    
 


ফেনী ইউনিভার্সিটির আইন বিভাগের মুটিং সোসাইটির উদ্যোগে মডেল ইয়ুথ পার্লামেন্ট অনুষ্ঠিত

মো.স্বপন মজুমদার:

ফেনী ইউনিভার্সিটির আইন বিভাগের মুটিং সোসাইটির উদ্যোগে ‘জুলাইয়ের গণহত্যা,গণঅভ্যুত্থান এবং নতুন বাংলাদেশ’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে মডেল ইয়ুথ পার্লামেন্ট অনুষ্ঠিত হয়েছে। গতকাল বুধবার (১৮ সেপ্টেম্বর) সকালে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে উক্ত অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এতে আইন বিভাগের ৬২ জন শিক্ষার্থী এই মডেল পার্লামেন্টে অংশগ্রহণ করেন। এতে ২৫ জন সরকার দল, ২৫ জন বিরোধী দল, ১১ জন সংরক্ষিত মহিলা আসনে বিভিন্ন বির্তক ও আলোচনার মাধ্যমে জুলাই গণঅভ্যুত্থানকে কেন্দ্র করে নতুন বাংলাদেশের ভাবনা উপস্থাপন করেন।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড.এম.জামালউদ্দীন আহমদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রেজিস্ট্রার অধ্যাপক ড.মো:মোস্তফা কামাল।

বক্তব্যে উপাচার্য বলেন, জুলাই গণঅভ্যুত্থান তরুণরা আমাদের পথ দেখিয়েছে। তারা নতুন বাংলাদেশ নির্মাণের সপ্নদ্রষ্টা। স্বৈরশাসনের বিরুদ্ধে তাদের আত্মত্যাগ আমরা সবসময় স্মরণ করবো। জাতি ধর্ম বর্ণ নির্বিশেষে সবাই যেভাবে তরুণদের ডাকে সাড়া দিয়ে একটি বিপ্লব সংঘটিত করলো,তা ইতিহাস হয়ে থাকবে। বাংলাদেশের তরুণদের থেকে অনুপ্রাণিত হয়ে বিভিন্ন দেশেও ছাত্র আন্দোলন হচ্ছে। তাই আমাদের তরুণরা এখন বাকি দুনিয়ার পথপ্রদর্শক।

উপাচার্য আন্দোলনে শহিদদের স্মরণ করে বলেন, জীবন দেয়া তরুণদের রেখে যাওয়া বাকি কাজগুলো আমাদের সমাপ্ত করতে হবে। বৈষম্যহীন সমাজ গঠন করতে হবে।

রেজিস্ট্রার বলেন, ফরাসি বিপ্লব যেমন সাম্য মৈত্রী ভ্রাতৃত্বের কথা বলেছিলো,জুলাই বিপ্লব ঠিক সেই কথাই বলে। একটি গণবিপ্লব হিসেবে এটি ইতিহাসে স্থান করে নিয়েছে। বিপ্লবের পরে প্রতিবিপ্লব আসে,যেমন ফরাসি দেশেও হয়েছিল,সেই প্রতিবিপ্লবকে সঠিক উপায়ে মোকাবিলা করলে আমরা একটি সুন্দর দেশ নির্মাণ করতে পারবো।

আইন বিভাগের সহকারী অধ্যাপক ও চেয়ারম্যান সাখাওয়াত সাজ্জাত সেজানের সভাপতিত্বে ও মুটিং সোসাইটির সাধারণ সম্পাদক কাজী সৈকত হোসেন সজিবের সঞ্চালনায় উপস্থিত ছিলেন আইন বিভাগের সহকারী অধ্যাপক ও প্রক্টর মোঃ আয়াতুল্লাহ, প্রভাষক কাজী তাসনিম জাহান , মুটিং সোসাইটির মডারেটর ও প্রভাষক মোহাম্মদ তৌহিদুল ইসলাম, প্রভাষক তানজিলা মুবাশ্বিরা, প্রভাষক মাধবীপাল, জনসংযোগ কর্মকর্তা মুহাম্মদ আবদুল্লাহ আল মামুন চৌধুরীসহ আইন বিভাগের শিক্ষার্থীরা।


Top