আজ || শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪
শিরোনাম :
  বিপুল উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে হিন্দু সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব লক্ষ্মীপূজা অনুষ্ঠিত       বাহরাইন শ্রমবাজার নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (LMRA) এর প্রধান নির্বাহী কর্মকর্তা সাথে বাংলাদেশ দূতাবাসের চার্জ দ্য অ্যাফেয়ার্সের বৈঠক       ফেনীর দাগনভূঞায় আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালিত       ফেনীর দাগনভূঞায় বিশ্ব হাত ধোয়া দিবস উপলক্ষে র‍্যালি ও আলোচনা সভা       বাহরাইনের ফ্যামিলি মাইক্রোফাইন্যান্স হাউসের প্রধান নির্বাহী কর্মকর্তা সাথে দূতাবাসের চার্জ দ্য অ্যাফেয়ার্সের বৈঠক       বাহরাইনের বিচার, ইসলামী ও আওকাফ বিষয়ক মন্ত্রীর সাথে বাংলাদেশ দূতাবাসের চার্জ দ্য অ্যাফেয়ার্সের বৈঠক       ক্ষমতার প্রভাবে শিক্ষকতা না করেও ১৫বছর যাবত স্কুলের বেতন উত্তোলন করেন রাবেয়া আক্তার রাবু       বাহরাইনে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হলো শারদীয় দুর্গোৎসব       নানা আনুষ্ঠানিকতার মধ্যে বাংলাদেশ জাতীয় হিন্দু মহাজোট বাহরাইন শাখার আয়োজনে নবমী পূজা পালিত       বাংলাদেশ নজরুল সেনা ফেনী জেলার উদ্যোগে সাধারন সভা অনুষ্ঠিত    
 


ফেনী ইউনিভার্সিটির আইন বিভাগের উদ্যোগে সংবিধানের পরিবর্তন ও সংস্কার বিষয়ক ল লেকচার অনুষ্ঠিত

মো.স্বপন মজুমদার:

ফেনী ইউনিভার্সিটি আইন বিভাগের উদ্যোগে ” বাংলাদেশের জুলাই বিপ্লবের পর সংবিধানের পরিবর্তন ও সংস্কার’ বিষয়ের উপর ‘ল’ লেকচার অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (৪ অক্টোবর) সকালে ইউনিভার্সিটির কেন্দ্রীয় মিলনায়তনে উক্ত বিষয়ের উপর আলোচনা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদের ভারপ্রাপ্ত ডিন অধ্যাপক ড. মুহাম্মদ ইকরামুল হক।

আইন বিভাগের বিভাগীয় প্রধান ও সহকারী অধ্যাপক সাখাওয়াত সাজ্জাত সেজানের সভাপতিত্বে এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ফেনী ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড.এম. জামালউদ্দীন আহমদ ও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রেজিস্ট্রার অধ্যাপক ড. মোহাম্মদ মোস্তফা কামাল ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের সাবেক ডিন ও ফেনী ইউনিভার্সিটির আইন বিভাগের খন্ডকালীন অধ্যাপক এবিএম আবু নোমান।

প্রধান আলোচক অধ্যাপক ড. মুহাম্মদ ইকরামুল হক তার আলোচনায় বাংলাদেশের জুলাই বিপ্লবের পর সংবিধানের পরিবর্তন ও সংস্কার, সংবিধান কীভাবে দেশের গণতান্ত্রিক শাসনব্যবস্থার ভিত্তি স্থাপন করে এবং এটি দেশের নাগরিকদের মৌলিক অধিকার, আইনশৃঙ্খলা ও শাসন প্রক্রিয়ার কাঠামো কিভাবে নির্ধারণ করে, জুলাই বিপ্লবের মাধ্যমে দেশের রাজনৈতিক এবং সামাজিক পরিবর্তনের পরিপ্রেক্ষিতে সংবিধানের বিভিন্ন ধারা, যেমন জনগণের অধিকার, রাষ্ট্র পরিচালনা নীতি, এবং বিচার বিভাগের স্বাধীনতা কীভাবে প্রভাবিত হয়েছে, সময়ের পরিবর্তনের সঙ্গে সঙ্গে সংবিধানের বিভিন্ন অনুচ্ছেদ এবং ধারার সংস্কারের প্রয়োজনীয়তা সম্পর্কে শিক্ষার্থীদের মাঝে বিস্তারিত ধারণা প্রদান করেন এবং প্রশ্নোত্তর পর্বে সংবিধান নিয়ে শিক্ষার্থীদের করা বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।


ফেনী ইউনিভার্সিটি আইন বিভাগের উদ্যোগে ” বাংলাদেশের জুলাই বিপ্লবের পর সংবিধানের পরিবর্তন ও সংস্কার’ বিষয়ের উপর ‘ল’ লেকচার অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (৪ অক্টোবর) সকালে ইউনিভার্সিটির কেন্দ্রীয় মিলনায়তনে উক্ত বিষয়ের উপর আলোচনা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদের ডিন অধ্যাপক ড. মুহাম্মদ ইকরামুল হক।

প্রধান আলোচক অধ্যাপক ড. মুহাম্মদ ইকরামুল হক তার আলোচনায় সংবিধানের প্রেক্ষাপট, জুলাই বিপ্লবের প্রভাব, সংবিধানের সংস্কারের প্রয়োজনীয়তা ও সংবিধান সংশোধনের প্রক্রিয়া প্রসঙ্গে বিস্তারিত আলোচনা করেন। প্রশ্নোত্তর পর্বে সংবিধান নিয়ে শিক্ষার্থীদের করা বিভিন্ন প্রশ্নের উত্তর দেন তিনি

আইন বিভাগের বিভাগীয় প্রধান ও সহকারী অধ্যাপক সাখাওয়াত সাজ্জাত সেজানের সভাপতিত্বে এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ফেনী ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড.এম. জামালউদ্দীন আহমদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রেজিস্ট্রার অধ্যাপক ড. মোহাম্মদ মোস্তফা কামাল ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের সাবেক ডিন ও ফেনী ইউনিভার্সিটির আইন বিভাগের খন্ডকালীন অধ্যাপক এবিএম আবু নোমান।

আইন বিভাগের শিক্ষার্থী সৈকত হোসেন সজীব ও সানজিদা জান্নাত সায়মার যৌথ সঞ্চালনায় বক্তব্যে রাখেন প্রক্টর ও সহকারী অধ্যাপক মো. আয়াতুল্লাহ ও প্রভাষক কাজী তাসনিম জাহান।

এতে ফেনী জেলা ও দায়রা জজ আদালতের সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট সাইয়েদ মো: শাফায়াত, সহকারী জজ সবুজ হোসেন, আইন বিভাগের প্রভাষক উম্মে হাবিবা জিতু, প্রভাষক মোহাম্মদ তাওহীদুল ইসলাম, প্রভাষক তানজিলা মুবাশ্বিরা, ‘ল’ স্টুডেন্টস ফোরামের সাধারণ সম্পাদক ইসফার-উজ-জামান ইফাজসহ শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।
প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য বলেন, সংবিধান নিয়ে আজকের আলোচনা অনুষ্ঠানের মাধ্যমে শিক্ষার্থীরা বিস্তারিত ধারণা পেয়েছে যেটি একজন আইনের শিক্ষার্থীর জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এমন সুন্দর আয়োজনের উদ্যোগ নেওয়ার জন্য আইন বিভাগকে ধন্যবাদ জানাই।

আইন বিভাগের শিক্ষার্থী সৈকত হোসেন সজীব ও সানজিদা জান্নাত সায়মার যৌথ সঞ্চালনায় বক্তব্যে রাখেন প্রক্টর ও সহকারী অধ্যাপক মো. আয়াতুল্লাহ, প্রভাষক কাজী তাসনিম জাহান।

এতে ফেনী জেলা ও দায়রা জজ আদালতের সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট সাইয়েদ মো: শাফায়াত, সহকারী জজ সবুজ হোসেন, আইন বিভাগের প্রভাষক উম্মে হাবিবা জিতু, প্রভাষক মোহাম্মদ তাওহীদুল ইসলাম, প্রভাষক তানজিলা মুবাশ্বিরা, ‘ল’ স্টুডেন্টস ফোরামের সাধারণ সম্পাদক ইসফার-উজ-জামান ইফাজসহ শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।


Top