আজ || শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪
শিরোনাম :
  ফেনী ইউনিভার্সিটির আইন বিভাগের মুটিং সোসাইটির উদ্যোগে মডেল ইয়ুথ পার্লামেন্ট অনুষ্ঠিত       ফেনীতে দলীয় কোন্দল, নেতা-কর্মীদের সামলাতে হিমশিম খাচ্ছে জেলা বিএনপি       ম্যাজিস্ট্রেসি পাওয়ারে সেনাবাহিনী যা যা করতে পারবে       ৬০ দিনের জন্য সারাদেশে ম্যাজিস্ট্রেসি ক্ষমতা পেল সেনাবাহিনী       ফেনীতে আধিপত্য বিস্তার নিয়ে ছাত্রদলের দুই গ্রুপে সংঘর্ষ, দুই সংবাদকর্মী সহ আহত ১২       ১৪ দিনে বাংলাদেশে রেমিট্যান্স এলো ১৪ হাজার কোটি টাকা       কুমিল্লা ও ফেনীতে বন্যায় ক্ষতিগ্রস্ত কৃষকদের মাঝে আনসার মহাপরিচালকের আমন ধানের চারা বিতরণ       বাহরাইনে দেশীয় সংস্কৃতিতে বিয়ে, উচ্ছ্বসিত প্রবাসীরা বাংলাদেশিরা!       রাজনৈতিক প্রতিহিংসার কারণে মিথ্যা মামলায় ফাঁসানোর অভিযোগ করেন মুনছুর ভূইয়া       দেশের ২৫ জেলায় নতুন জেলা প্রশাসক (ডিসি) নিয়োগ দিয়েছে সরকার    
 


বাহরাইনে চালু হলো ই পাসপোর্ট সেবার কার্যক্রম

মো. স্বপন মজুমদার

সব জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে দীর্ঘ প্রতীক্ষার পর বাহরাইনে চালু হলো ই পাসপোর্ট সেবার কার্যক্রমশুক্রবার দেশটির রাজধানী মানামা স্থানীয় সময় বিকেল ৪ টায় বাংলাদেশ দূতাবাস প্রাঙ্গণে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা বিভাগ এবং ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তরের প্রতিনিধি যৌথ ভাবে এই সেবার উদ্ভোধন করেন, বাহরাইনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ডক্টর মুহম্মদ নজরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠান পরিচালনা করেন দূতালয় প্রধান এ কে এম মহিউদ্দিন কায়েছ।

এই সময় প্রধান অতিথির ছিলেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা বিভাগের যুগ্ন সচিব ফয়সল আহমেদ, বিশেষ অতিথি ছিলেন ই পাসপোর্ট ও স্বয়ংক্রিয় বর্ডার নিয়ন্ত্রণ ব্যবস্থাপনা প্রকল্প এর উপ প্রকল্প পরিচালক লে: কর্নেল সৈয়দ মো তৌফিকুল ইসলাম, আরো উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী কার্যালয়ের সদস্য রূপালী মন্ডল, মো. মোস্তফা জালাল খাঁন, নাদিরা আক্তার সহ বাংলাদেশ কমিউনিটির নেতৃবৃন্দরা উপস্থিত ছিলেন।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা বিভাগের যুগ্ন সচিব ফয়সল আহমেদ বাংলাদেশ ও বিদেশে বাংলাদেশ মিশনগুলোতে ই-পাসপোর্ট কার্যক্রমের অগ্রগতি নিয়ে আলোচনা করেন।

তিনি বর্তমান সরকারের নানামুখী উন্নয়নমূলক কার্যক্রম তুলে ধরে বলেন, বর্তমান সরকারের উন্নয়ন রূপরেখা বাস্তবায়নের একটি মাইলফলক হলো ই-পাসপোর্ট কার্যক্রম।

রাষ্ট্রদূত বক্তব্যে বলেন প্রবাসীদের দীর্ঘদিনের দাবী পূরণ করতে পেরে নিজেকে সৌভাগ্যবান মনে করেন পাশাপাশি বহির বিশ্বে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল হবে বলে মনে করেন, তথ্যগত কোনো ভুল না থাকে দ্রুততম সময়ের মধ্যে পাসপোর্ট প্রবাসীদের হাতে তুলে দিবেন বলে জানান স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা বিভাগের যুগ্নসচিব পাঁচ বছর মেয়াদি পাসপোর্টে আকামা লাগাতে গিয়ে অনেকে বিভিন্নভাবে ক্ষতিগ্রস্ত হয়েছেন। অনেক প্রবাসীর পাসপোর্ট কোম্পানি বা মালিকের কাছে জমা থাকায় তারা সঠিক সময়ে মেয়াদোত্তীর্ণ পাসপোর্ট নবায়ন করতে পারেন না। ফলে শিগগিরই ই-পাসপোর্ট চালু হলে প্রবাসীদের ভোগান্তির অবসান হবে।

এদিকে পাসপোর্ট ভোগান্তি থেকে পরিত্রাণের খবরে উচ্ছ্বসিত বাহরাইন প্রবাসী বাংলাদেশিরা, বাংলাদেশ কমিউনিটির নেতারা তাদের বক্তব্যে ই-পাসপোর্ট কার্যক্রমকে স্বাগত জানিয়ে প্রধানমন্ত্রী ও দূতাবাস এবং সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান।

আবেদনের সময় জাতীয় পরিচয়পত্র ও আগের পাসপোর্ট সাথে রাখতে হবে। আর যাদের জাতীয় পরিচয়পত্র নেই তারা জন্ম নিবন্ধন দিয়ে ই- পাসপোর্টের জন্য আবেদন করতে পারবে।


Top