আজ || মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪
শিরোনাম :
  ফেনীতে আধিপত্য বিস্তার নিয়ে ছাত্রদলের দুই গ্রুপে সংঘর্ষ, দুই সংবাদকর্মী সহ আহত ১২       ১৪ দিনে বাংলাদেশে রেমিট্যান্স এলো ১৪ হাজার কোটি টাকা       কুমিল্লা ও ফেনীতে বন্যায় ক্ষতিগ্রস্ত কৃষকদের মাঝে আনসার মহাপরিচালকের আমন ধানের চারা বিতরণ       বাহরাইনে দেশীয় সংস্কৃতিতে বিয়ে, উচ্ছ্বসিত প্রবাসীরা বাংলাদেশিরা!       রাজনৈতিক প্রতিহিংসার কারণে মিথ্যা মামলায় ফাঁসানোর অভিযোগ করেন মুনছুর ভূইয়া       দেশের ২৫ জেলায় নতুন জেলা প্রশাসক (ডিসি) নিয়োগ দিয়েছে সরকার       ফেনীর দাগনভূঞায় শতাধিক ইমাম ও মুয়াজ্জিনদের মধ্যে উপহার বিতরণ       পানি সন্ত্রাস বন্ধ করতে প্রতিবাদ ও স্মারকলিপি প্রদান কর্মসূচি পালিত       ফেনীর দাগনভূঞায় বন্যা দুর্গতদের জন্য ফ্রি মেডিকেল ক্যাম্প ও বিনামূল্যে ঔষধ বিতরণ       থানায় ব্যর্থ হয়ে আদালতে বিএনপি নেতা আকবর হোসেনসহ ১০ জনের বিরুদ্ধে হত্যাচেষ্টা মামলা    
 


বৈধ প‌থে দেশে রে‌মিট্যা‌ন্স পাঠালে ৫ শতাংশ পর্যন্ত প্রণোদনা মিল‌বে

ডলার বাজারে অস্থিরতার মাঝে বাড়তি দরে ডলার কেনার সিদ্ধান্ত এসেছে। কোনো ব্যাংক চাইলে, কেনার সময়, প্রতি ডলারে ১১০ টাকার সঙ্গে আড়াই শতাংশ হারে প্রণোদনা দিতে পারবে। যা রোববার (২২ অক্টোবর) থেকেই কার্যকর হয়েছে। নতুন নিয়মে এখন বৈধ প‌থে দেশে রে‌মিট্যা‌ন্স পাঠালে ৫ শতাংশ পর্যন্ত প্রণোদনা মিল‌বে। প্রণোদনার অর্থ ব্যাংকের অন্য আয় থেকে সমন্বয় করতে হবে। তবে বিক্রির দর ১১০ টাকা ৫০ পয়সায় অপরিবর্তিত আছে।

বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলার্স অ্যাসোসিয়েশন (বাফেদা) ও অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স, বাংলাদেশ (এবিবি) গত শুক্রবার যৌথ সভায় এ সিদ্ধান্ত নেয়।

রেমিট্যান্স আকৃষ্ট করতে সরকার ২০১৯ সালে দুই শতাংশ প্রণোদনা চালু করে এবং পরে তা বাড়িয়ে আড়াই শতাংশ করা হয়। এখন ব্যাংকগুলো তাদের নিজস্ব কোষাগার থেকে অতিরিক্ত আড়াই শতাংশ পর্যন্ত প্রণোদনা দেবে। উল্লেখ্য, ২০১৯-২০ অর্থবছরে দাঁড়ায় ১৮.২০ বিলিয়ন বা এক হাজার আটশ’ ২০ কোটি মার্কিন ডলার, যা পূর্ববর্তী অর্থবছরের তুলনায় প্রায় ১৩ শতাংশ বেশি। ২০২০-২১ অর্থবছরে রেমিট্যান্স এসেছে ২৪.৮০ বিলিয়ন মার্কিন ডলার, যা ২০১৯-২০ অর্থবছরের তুলনায় প্রায় ৩৬ শতাংশ বেশি।

গেল বছরের ১১ সেপ্টেম্বর থেকে ডলারের দর নির্ধারণ করে আসছে, ব্যাংকগুলো। তবে কখনই কেনার চেয়ে বিক্রির মূল্য কম ছিল না। বিষয়টি নিয়ে ব্যাংকারদের মধ্যে বিভ্রান্তির সৃষ্টি হয়েছে। অনেকে মনে করছেন, এতে কিছু আমদানিকারক বাড়তি টাকা নেওয়ার বৈধতা পাবেন। এতে বিশেষ গোষ্ঠী সুবিধা পেতে পারে। যা কোনোভাবেই বাস্তব সম্মত নয়। এর মাধ্যমে ডলার বিক্রির আসল দর আড়াল করে আমদানিকারকদের থেকে বাড়তি টাকা নেওয়া বৈধতা পাবে বলে মনে করেন কেউ কেউ।


Top