আজ || শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪
শিরোনাম :
  ফেনীতে বন্যায় ক্ষতিগ্রস্ত কৃষকদের মধ্যে আনসার বাহিনীর ধানের চারা বিতরণ       ফেনী ইউনিভার্সিটির আইন বিভাগের মুটিং সোসাইটির উদ্যোগে মডেল ইয়ুথ পার্লামেন্ট অনুষ্ঠিত       ফেনীতে দলীয় কোন্দল, নেতা-কর্মীদের সামলাতে হিমশিম খাচ্ছে জেলা বিএনপি       ম্যাজিস্ট্রেসি পাওয়ারে সেনাবাহিনী যা যা করতে পারবে       ৬০ দিনের জন্য সারাদেশে ম্যাজিস্ট্রেসি ক্ষমতা পেল সেনাবাহিনী       ফেনীতে আধিপত্য বিস্তার নিয়ে ছাত্রদলের দুই গ্রুপে সংঘর্ষ, দুই সংবাদকর্মী সহ আহত ১২       ১৪ দিনে বাংলাদেশে রেমিট্যান্স এলো ১৪ হাজার কোটি টাকা       কুমিল্লা ও ফেনীতে বন্যায় ক্ষতিগ্রস্ত কৃষকদের মাঝে আনসার মহাপরিচালকের আমন ধানের চারা বিতরণ       বাহরাইনে দেশীয় সংস্কৃতিতে বিয়ে, উচ্ছ্বসিত প্রবাসীরা বাংলাদেশিরা!       রাজনৈতিক প্রতিহিংসার কারণে মিথ্যা মামলায় ফাঁসানোর অভিযোগ করেন মুনছুর ভূইয়া    
 


বাদী থেকে যেভাবে প্রধান আসামি হলেন সাবেক পুলিশ সুপার বাবুল আক্তার

ডেস্ক রিপোর্ট

স্ত্রী মাহমুদা খানম মিতু হত্যার ঘ’টনায় সাবেক পু’লিশ সুপার (এসপি) বাবুল আক্তারের সম্পৃক্ততা পেয়েছে মা’মলার ত’দন্তকারী সংস্থা পু’লিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই)। পাঁচ বছর পর এ ঘ’টনায় নতুন দিক উন্মোচিত হলো।

চা’ঞ্চল্যকর এই হ’ত্যা মাম’লাটি ত’দন্তের ধারাবাহিকতায় প্রায় পাঁচ বছরের মা’থায় বা’দী বাবুল আক্তারই হচ্ছেন ঘট’নার প্রধান অ’ভিযুক্ত।
ইতোমধ্যে বুধবার (১১ মে) বাবুল আক্তারকে প্রধান আ’সামি করে চ’ট্টগ্রামের পাঁচলাইশ আরো একটি মাম’লা দা’য়ের করেছেন মিতুর বাবা মোশাররফ হোসেন।

পিবিআই জানায়, মিতু হ’ত্যাকা’ণ্ডের মা’মলাটি ত’দন্তে তার স্বামী বাবুল আক্তারের সম্পৃক্ততা পাওয়া গেছে। কিন্তু মা’মলার বা’দীকে ইচ্ছে করলেই আ’ইন অনুযায়ী গ্রে’ফতার করা যায় না। এদিকে আগের মাম’লাটির চূড়ান্ত প্রতিবেদন দিতে ইতোমধ্যে আদা’লতে গেছেন পিবিআই’র ত’দন্ত সংশ্লিষ্টরা।

পরে দা’য়েরকৃত নতুন হ’ত্যা মা’মলায় বাবুল আক্তারকে গ্রে’ফতার দেখিয়ে আ’দালতে পাঠানো হবে। বুধবার দুপুরে সাংবাদিকদের স’ঙ্গে আলাপকালে পিবিআই প্রধান বনজ কুমার মজুমদার বলেন, আমরা চাইলেও কাগজে-কলমে অনেক কিছু বলতে পারি না মাম’লার ত’দন্তের স্বার্থে।

মিতু হ’ত্যার ঘ’টনায় উ’দ্ধার হওয়া ভিডিও ফুটেজ আমরা একজনকে দেখেছিলাম তার নাম কামরুল ই’সলাম মুসা। কিন্তু মুসা এখনো নি’খোঁজ। আমরা জেনেছি মুসা নিয়মিত বাবুল আক্তারের বাসায় যাতায়াত করতেন। বাবুলের অ’নুপস্থিতিতে মুসা ঘরের বাজারও করে দিতেন।

পিবিআই জানার চে’ষ্টা করেছে মুসা সোর্স ছিল কিনা। এটাই পিবিআই প্র’মাণের চে’ষ্টা করেছে। মুসাকে শুধু বাবুল আক্তারই চিনতেন। ভিডিও ফুটেজ স্প’ষ্ট এই মুসাকে চেনা গেছে। কিন্তু ত’দন্তে ও জি’জ্ঞাসাবা’দে মুসার দিকে বাবুল আক্তারের স’ন্দেহ হচ্ছিলো না।

পরে আমরা ত’থ্যপ্রযুক্তির মাধ্যমে নিশ্চিত হয়েছি যে বাবুল আক্তার ইচ্ছাকৃতভাবে তার ব্যক্তিগত সোর্স মুসাকে স’ন্দেহ করেনি বা স’ন্দেহজনক বলে পু’লিশকে জানায়নি। বনজ কুমার মজুমদার বলেন, মিতু হ’ত্যাকা’ণ্ডের কিছুদিন আগে জ’ঙ্গি কার্যক্রমে আ’হত হন বলে দা’বি করেন বাবুল।

আমরা সেটিই বি’শ্বাস করেছি। আবার স্ত্রী মিতু নি’হতের পর তার যে আ’চরণ ছিল, তা ছিল সবচেয়ে আপনজন হা’রানোর মতো। তাই তার কথা সবাই বি’শ্বাস করেছিলেন। ত’দন্তের স্বার্থে পিবিআই বাবুল আক্তারকে ডেকে ছিল। সাক্ষাতের পর বাবুল আক্তার পিবিআইকে কিছু প্রশ্নের সঠিক উত্তর দিতে পারেননি।

বিষয়গুলো আইজিপিকে জানানো হয়েছে, স্বরাষ্ট্র মন্ত্রীকেও জানানো হয়। এ অবস্থায় ব্যাক করার সুযোগ নেই বলে জানায় পিবিআই। পিবিআই প্রধান বলেন, মা’মলার ত’দন্তে আমরা নড়াইলের এক লোককে পর্যবেক্ষণে নেই। তার নাম গাজী আল মামুন, তিনি বাবুল আক্তারের বন্ধু।

তার অপর বন্ধু সাইফুল হককেও পিবিআই ডাকে। তারা সা’ক্ষী হিসেবে ১৬৪ ধারায় জ’বানব’ন্দি দিয়েছেন। এর ভিত্তিতে পুরনো মা’মলাটির চূড়ান্ত প্রতিবেদন দেওয়া হচ্ছে। মা’মলার ত’দন্ত সম্পর্কে বনজ কুমার আরও বলেন, ঘট’নায় প্রথমে বাবুল আক্তারের সম্পৃক্ততা আসেনি।

মহামান্য হাইকো’র্ট জানতে চেয়েছেন কতোদিন ঝুলে থাকবে এ মা’মলা? ত’দন্তে কিছু নতুন প্রশ্ন আসে, সেসব প্রশ্নের উত্তর খুঁ’জতে গিয়ে মা’মলা ভিন্নদিকে মোড় নেয়। এদিকে মাহমুদা আক্তার মিতু হ’ত্যার নতুন মা’মলায় পু’লিশের সাবেক এসপি বাবুল আক্তারকে এক নম্বর আ’সামি করে মা’মলা দা’য়ের করা হয়েছে।

বুধবার (১২ মে) দুপুরে পাঁচলাইশ থা’নায় মিতুর বাবা মোশাররফ হোসেন বা’দী হয়ে ৮ জনের বি’রুদ্ধে এ মাম’লা দা’য়ের করেন। এর আগে সোমবার (১০ মে) মা’মলার বাদী হিসেবে জি’জ্ঞাসাবা’দের জন্য পিবিআই চট্টগ্রাম মেট্রো কার্যালয়ে ডেকে আনা হয় তাকে।

মঙ্গলবার (১১ মে) সারাদিন বাবুল আক্তারকে জি’জ্ঞাসাবা’দ করা হয় বলে জানিয়েছেন পিবিআই’র এক কর্মক’র্তা। ২০১৬ সালের ৫ জুন ভোরে চট্টগ্রামের জিইসি মোড়ে কু’পিয়ে হ’ত্যা করা হয় মাহমুদা খানম মিতুকে। এ ঘ’টনায় ঢাকায় অবস্থান করা মিতুর স্বামী বাবুল আক্তার বা’দী হয়ে চট্টগ্রামের পাঁচলাইশ থা’নায় একটি মা’মলা দা’য়ের করেন।

মা’মলার অ’ভিযোগে নিজের জ’ঙ্গিবি’রোধী কার্যক্রমের জন্য স্ত্রীকে হ’ত্যা করা হয়ে থাকতে পারে বলে তিনি অ’ভিযোগ করেন। ঘ’টনার কয়েক দিন পরেই মা’মলার ত’দন্তে নতুন মোড় নেয়। একপর্যায়ে আ’লোচিত এই হ’ত্যাকা’ণ্ডের স’ঙ্গে বাবুল আক্তারের সম্পৃক্ততা রয়েছে বলে অ’ভিযোগ করেন তার শ্বশুর মোশারফ হোসেন।

চট্টগ্রামের পাঁচলাইশ থা’না পু’লিশের পর চট্টগ্রামের ডিবি পু’লিশ মা’মলাটির ত’দন্ত করে। তারা প্রায় তিন বছর ত’দন্ত করেও অ’ভিযোগপত্র দিতে ব্য’র্থ হয়। পরে ২০২০ সালের জানুয়ারি মাসে আ’দালতের নি’র্দেশে মা’মলাটি ত’দন্তের ভার পায় পিবিআই।

মিতু হ’ত্যার পর বাবুল আক্তার প্রথমে ঢাকার মেরাদিয়ায় শ্বশুরবাড়িতে উঠেছিলেন। ২০১৬ সালের ২৪ জুন বাবুল আক্তারকে ঢাকার ডিবি পু’লিশের কার্যালয়ে এনে প্রায় ১৫ ঘণ্টা জি’জ্ঞাসাবা’দ করা হয়।

পু’লিশ জানায়, বাবুল চাকরি থেকে ইস্তফা দিয়েছেন। পরে বাবুল আক্তার দা’বি করেন, তিনি স্বেচ্ছায় পদত্যা’গ করেননি। পদত্যা’গপত্র প্র’ত্যাহারের জন্য ৯ আগস্ট স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিবের কাছে তিনি আবার আবেদন করেন।

 


Top