আজ || শনিবার, ২৭ জুলাই ২০২৪
শিরোনাম :
  বাহরাইন প্রবাসী মো. জামাল লিটনের বসতঘর ভাংচুর লুটপাটের প্রতিবাদে সংবাদ সম্মেলন       নিরাপত্তাহীনতায় ভোগছেন লন্ডন প্রবাসী তাজউদ্দিন সেকান্দার       ফেনীর দাগনভূঞায় পল্লী উদ্যোক্তাদের মাঝে বিআরডিবি’র ঋণ বিতরণ        ফেনী জেলা পুলিশের সাপ্তাহিক মাস্টার প্যারেড অনুষ্ঠিত       দাগনভূঞা সাংবাদিক কল্যাণ ট্রাস্ট’র ঈদ পুনর্মিলনী অনুষ্ঠিত       বাহরাইন বিএনপির উদ্যোগে ঈদ পূর্ন মিলন ও আরাফাত রহমান কোকো স্মৃতি ফুটবল ম্যাচ অনুষ্ঠিত       ফেনীর দাগনভূঞায় দু’দিনের প্রশিক্ষণ শেষে কৃষকদের মাঝে গাছের চারা ও বীজ বিতরণ       ফেনীর দাগনভূঞায় বঙ্গবন্ধু ও বঙ্গমাতা ফুটবল টুর্নামেন্টের ফাইনাল খেলা অনুষ্ঠিত       ফেনীর দাগনভূঞায় তথ্য আপা’র উঠান বৈঠক অনুষ্ঠিত       ফেনীর দাগনভূঞায় পাইথন প্রোগ্রামিং বিষয়ক প্রশিক্ষণের উদ্বোধন    
 


ফেনীর দাগনভূঞায় স্তন ও জরায়ুমুখে ক্যান্সার সচেতনতা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত

দাগনভূঞা প্রতিনিধি:
দাগনভূঞা উপজেলার রাজাপুর স্কুল এন্ড কলেজের ছাত্রীদের মাঝে স্তন ও জরায়ুমুখে ক্যান্সার সচেতনতা ছড়িয়ে দিতে আলোচনা সভার আয়োজন করা হয়েছে।

মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) সকালে উপজেলা স্বাস্থ্য বিভাগের সার্বিক সহযোগিতায় ও স্বেচ্ছায় রক্তদান ও সামাজিক সংগঠন উই ফর ব্লাডের আয়োজনে রাজাপুর স্কুল এন্ড কলেজের শ্রেণিকক্ষে এই আলোচনা সভার আয়োজন করা হয়।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. তৌহিদুল ইসলামের সভাপতিত্বে ও সংগঠনটির সিনিয়র সদস্য আনোয়ার হোসেনের সঞ্চালনায় বিশেষ অতিথি’র বক্তব্য রাখেন রাজাপুর স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ মোঃ মমিনুল হক, স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডা.আরিফ হোসেন ও দাগনভূঞা প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক আবদুল্লাহ আল মামুন। এসময় উই ফর ব্লাডের নারী সদস্যবৃন্দ ও ওই স্কুল এন্ড কলেজের নারী শিক্ষকবৃন্দসহ  প্রায় দুই শতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

এসময় বক্তারা বলেন, সমাজের অর্ধেক অংশই হল নারী। জরায়ু ও স্তন ক্যান্সার বড় ধরনের একটি ঘাতক ব্যাধি। শুরুতে এ ক্যান্সার নির্ণয় করতে পারলে অনেক মা-বোনদের জীবন রক্ষা করা সম্ভব।

উই ফর ব্লাডের সংশ্লিষ্টরা জানান, শিক্ষার্থীদের মাঝে স্তন ও জরায়ুমুখ ক্যান্সার সচেতনতা ছড়িয়ে দিতে এমন আয়োজন। এ সমস্যাগুলো সাধারণত অসচেতনতার কারণে সংঘটিত হয়। আমাদের মায়েরা এ ক্যান্সার সম্পর্কে অসচেতন থাকেন এবং এর প্রতিরোধে কোনো ব্যবস্থা গ্রহণ করেন না। আমরা প্রত্যাশা করি মেয়েদেরকে যদি এ বয়সে এ বিষয়ে সচেতন করা যায় তাহলে এ রোগটি ক্রমন্বয়ে হ্রাস পাবে।

শেষে স্তন ও জরায়ুমুখে ক্যান্সার বিষয়ে কুইজ প্রতিযোগিতায় ৫জন বিজয়ী শিক্ষার্থীদের পুরস্কৃত করা হয়।এছাড়াও সংগঠনটির সেরা স্বেচ্ছাসেবক হিসেবে তিনজনকে সম্মাননা স্মারক ক্রেস্ট প্রদান করা হয়। তারা হলেন-ওমর ফারুক ফারেজ, আরমান চৌধুরী অংকন ও মুন্তাছির আল মাহমুদ।


Top